বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ১২:০১ অপরাহ্ন
শিরোনাম :
জিংক সমৃদ্ধ ধান চাষ করুন সুস্থ্যসবল জীবন গড়ুন দেওয়ানগঞ্জে জ্বালিয়ে পুড়িয়ে গুড়িয়ে দেওয়া হয় ড্রেজার মেশিন  আলহাজ্ব কামরুল হাসান রিপন এর পিতা হাজী নুর মোহাম্মদ এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ। এক ঘন্টার জন্য সমাজ সেবা উপ পরিচালকের দায়িত্ব পালন করলো চা-শ্রমিকের মেয়ে অষ্টমণি লোহার রাজশাহী হাসপালে ৪ জনের মৃত্যু ২ নম্বর সাগরদাঁড়ী ইউনিয়নবাসির সেবক হতে ইচ্ছুক মোঃ শাহাদৎ হোসেন চাঁদপুর মতলব উত্তরের ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকার মনোনয়ন পেলেন যারা দেওয়ানগঞ্জ প্রেসক্লাবের সাংবাদিকদের সাথে নবাগত ইউএনও এর মতবিনিময় সভা  দেওয়ানগঞ্জে কমিউনিটি ক্লিনিকের কর্মপরিকল্পনা প্রনয়ণ সভা সনমান্দী ইউপি’র ০২নং ওয়ার্ডে সাইফুল ইসলাম কে পুনরায় মেম্বার হিসাবে দেখতে চায় এলাকাবাসী। 
নোটিশ :

জয়তু ইস্কাটনের রিক্সা চালক রুবেল মামা

: জয়তু ইস্কাটনের রিক্সা চালক রুবেল মামা

আপনারা হয়ত কথা সাহিত্যিক ডা। মুহাম্মাদ জাফর ইকবাল এর উপন্যাস হাত কাঁটা রবিন এর নাম শুনেছেন । জিপ এক্সিডেন্টে এক টি হাত হারায় সে । রাজধানীর রুবেল মিয়া। পেশায় এক জন রিক্সা চালক । ইস্কাটন ও পরীবাগ এলাকায় তার কর্মক্ষেত্রের পরিধি । একটি কাঁটাদার বৃক্ষ এর ডালের আঘাতে এক টি হাত হারান তিনি । পংগু হওয়া স্বত্তে ও জীবন যুদ্ধে হার না মানা এ ই বৃদ্ধ ব্যাক্তি সমাজের নিকট এক উজ্জল দৃষ্টান্ত স্বরুপ । তার জীবনের গল্প টি অনেকটা কালী প্রসন্ন ঘোষের পারিব না কবিতার চরন গুলোর মত

‘’ পারিবনা এ কথা টি বলি ও না আর

কেন পারিবে না তাহা ভাব এক বার ,

পাঁচ জনে পারে যাহা ,

তুমি ও পারিবে তাহা ,

১৯৭৫ সনে একটি কাঁটাদার বৃক্ষ এর ডাল তার বাম হাতের উপর পড়লে গুরুতর আহত হন তিনি । হাসপাতালে গেলে ইনফেকশানের কারনে কর্তব্যরত চিকিৎসক কিছু ঔষধ দিয়ে তার জখম হয়ে যাওয়া বাম হাত টি কনুই পর্যন্ত কেঁটে ফেলতে বাধ্য হন । এলাকার লোক জন তাকে ব্যাটারী চালিত রিক্সা / সি এন জি চালানোর উপদেশ বা তাগিদ দিলেও ঋত্বিক কুমার ঘটকের অযান্ত্রিক চলচিত্রের পুরাতন গাড়িটির মত তিনি ও পরম মমতায় তার রিক্সা টি চালিয়ে যাচ্ছেন জীবিকা নির্বাহের জন্যে । তার মতে এই রিক্সা ই নিরাপদ ও টেকসই । মালিবাগ আবুজর গিফারী কলেজের নিকটস্থ রেল্গেটের পাশে ছিলেন এমনই একজন কলা বিক্রেতা । তার জীবনের গল্প টি ও অনেক টা এ রকমই । সক্ষমতা স্বত্তে ও যেখানে অনেক মানুষ অনেক অনৈতিক পন্থা বেছে নেন সেখানে এমন দিন সৎ দিনমজুর খেঁটে খাওয়া মানুষ কে দেখে মানুষ শিক্ষা অর্জন করতে পারবে । ঘন বসতি এই স্বল্প আয়তনের দেশে ভাসমান জনগোষ্ঠী কে সামলাতে যেখানে হিমশিম খেতে হয় সেখানে তাদের মত এমন মানুষ আশার আলো ।

 

ইস্কাটন বাসীর পক্ষ থেকে সানজানা নাসমিন

নাগরিক এক্সপ্রেস টিভি ঢাকা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *


ফেসবুকে আমরা

আর্কাইভ

সোম মঙ্গল বুধ বৃহ শুক্র শনি রবি
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১